Header Ads

ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল সম্পূর্ন বাংলায়-পর্ব(১)

Wordpress কি??
ওয়ার্ডপ্রেস একটি বিখ্যাত CMS (Content Management System)। সিএমএস এর মধ্যে ওয়ার্ডপ্রেস ১ নম্বর র‌্যাংকিং এ আছে। এরপর জুমলার অবস্থান। ওয়ার্ডপ্রেস ইনস্টল দেয়া, শেখা এমনকি এখানে কোডিং করা (প্লাগিন ডেভেলপমেন্ট) অন্যান্য সিএমএস এর চেয়ে অনেক সহজ। তাছাড়া ওয়ার্ডপ্রেস হালকা/লাইটওয়েট। আপনি যদি প্রোগ্রামিং নাও জানেন তবু এটা দিয়ে পূর্নাঙ্গ একটি ওয়েবসাইট বানাতে পারবেন। ওয়ার্ডপ্রেস দিয়ে মূলত ব্লগ বানানো হয় তবে ইদানিং ওয়ার্ডপ্রেসের প্রচুর প্লাগিন আছে যেগুলি ব্যবহার করে ইকমার্স সাইট, ফোরাম ইত্যাদি বানানো যায়।
এই app এ প্রথমে ওয়ার্ডপ্রেস দিয়ে একটা সাইট তৈরী (ব্লগ) এবং ম্যানেজমেন্ট এর টিউটোরিয়াল থাকবে। এরপর ওয়ার্ডপ্রেসের থিম ডেভেলপমেন্ট নিয়ে প্রচুর রিসোর্স থাকবে। ওয়ার্ডপ্রেস দিয়ে কাজ করার আগে CMS টি ডাউনলোড করে নিতে হবে। এটি একটি open source প্রজেক্ট সুতরাং বিনামূল্যে ডাউনলোড এবং ব্যবহার করতে পারবেন। ডাউনলোড লিংক
এখান থেকে সর্বশেষ ভার্সনটি ডাউনলোড করুন।.............
** ওয়ার্ডপ্রেস দিয়ে সাইট তৈরী করলে বাই ডিফল্ট লগিন, সাইনআপ,নতুন মেনু/পেজ যোগ, সর্বশেষ যোগকৃত আর্টিকেল প্রদর্শন ইত্যাদি অনেক কাজ এডমিন প্যানেল থেকে করা যায়। এমনকি আপনার যদি এমন কোন কাজ দরকার যেটা বাই ডিফল্ট ওয়ার্ডপ্রেসে নেই তাহলে ওয়ার্ডপ্রেসেরে ফ্রি হাজার হাজার প্লাগিন আছে সেগুলি খুজে দেখতে পারেন।
** আপনি যদি নন-টেকনিকাল হন তবুও ওয়ার্ডপ্রেস দিয়ে নিজের সাইট বানাতে পারেন (শুধুমাত্র এডমিন প্যানেল দিয়েই)। তবে যদি পিএইচপি (এবং এইচটিএমএল, সিএসএস) মোটামুটি জানা থাকে তাহলে থিম ডেভেলপমেন্ট করতে পারবেন। ফলে নিজেই নিজের মত করে সাইটের আউটলুক তৈরী করতে পারবেন।

Wordpress ইন্সটলঃ

ওয়ার্ডপ্রেস ইনস্টল দিলেই একটা ব্লগ তৈরী হয়ে গেল। আর ইনস্টল দেয়াও খুব সহজ।
১. htdocs তথা আপনার সার্ভারে (লোকালহোস্ট/ডেভেলপমেন্ট সার্ভারে) "tutorial" নামে একটি ডিরেক্টরি/ফোল্ডার তৈরী করে সেখানে ডাউনলোডকৃত ওয়ার্ডপ্রেসের জিপটি (latest.zip) এক্সট্রাক্ট করুন। এতে "wordpress" নামের একটি এক্সট্রাক্টকৃত ফোল্ডার পাবেন। এই ফোল্ডারে ঢুকে সব cut করে "tutorial" এ paste করে দিন। ব্যাস আগে সব ছিল localhost/tutorial/wordpress এ আর এখন আসল localhost/tutorial এ, আর কিছুনা। "tutorial" ডিরেক্টরির ভিতরের জিনিসপত্র নিচের ছবির মত পাবেন (ছবিতে ক্লিক করে বড় করে দেখুন)
২. এবার একটি ডেটাবেস বানাতে হবে। ধরুন নাম দিলাম tut_db, কিভাবে ডেটাবেস বানাতে হয় না জানলে আমাদের Database Design Bangla টিউটোরিয়ালটি app-টি দেখে আসুন।
৩. এবার "tutorial" ডিরেক্টরিতে গিয়ে wp-config-sample.php ফাইলটি wp-config.php এই নামে নামান্তর (rename) করুন। অথবা চাইলে রিনেম না করে wp-config.php নামে একটি ফাইল তৈরী করে সেখানে wp-config-sample.php এর সব কনটেন্ট পেস্ট করে দিলেও হবে। এই ফাইল খুলে "DB_NAME", "DB_USER" এবং "DB_PASSWORD" (১৯,২২,২৫ নম্বর লাইন) যথাক্রমে ডেটাবেসের নাম (tut_db), ডেটাবেসের ইউজার নাম (root) এবং ডেটাবেসের পাসওয়ার্ড (লোকালহোস্টে সব ডেটাবেসের পাসওয়ার্ড ফাকা থাকে অর্থ্যাৎ '' এভাবে দিলেই হবে) দিন।
৪. এখন ব্রাউজারে http://localhost/tutorial দিন ইনস্টল শুরু হয়ে যাবে। প্রথমেই কোন ভাষায় সাইটটি বানাবেন সেটার অপশন হিসেবে একটা লম্বা ভাষার তালিকা আসবে, এখানে "English" নির্বাচন করে "Next" বাটনে ক্লিক করলে একটি ফর্ম আসবে। ফর্মটি নিচের মত (নিজের ইচ্ছেমত তথ্যগুলি দিতে পারেন) পূরন করে "Install Wordpress" বাটনে ক্লিক করুন।
ব্যাস ইনস্টল শেষ এবার একাট সাকসেস দেখাবে এবং নিচের "Login" বাটন আসবে। Login এ ক্লিক করলে যে লগিন ফর্ম আসবে সেখানে উপরের ফর্ম পূরন করার সময় যে ইউজার নাম, পাসওয়ার্ড দিয়েছিলেন সেটা দিয়ে লগিন করলে ওয়ার্ডপ্রেসের এডমিন প্যানেল চলে আসবে।
ওয়ার্ডপ্রেস এডমিন প্যানেল
এটা হচ্ছে এডমিন প্যানেল, এটাই আপনার সাইটের ব্যাকইন্ড। এখান থেকে সাইটের ফ্রন্টইন্ড তথা সাইটটি দেখতে চাইলে বাদিকে উপরে home আইকনের উপরে মাউস নিলেই "Visite Site" লিংক আসবে, এখানে ক্লিক করুন তাহলে সাইটটি দেখাবে। এই এডমিন প্যানেল ব্যবহার করে কিভাবে সাইটে নতুন পোস্ট (আর্টিকেল) দেয়া যায়, নতুন পেজ বানানো যায় এসব আমরা দেখাব। এডমিন প্যানেল থেকে বহু কাজ করা যায়, প্রচুর টেকনিক আছে সব আলোচনা হবে।
এডমিন প্যানেলে দেখুন বাদিকে কত মেনু, এসব একটু ঘাটাঘাটি করুন তাহলে পরের টিউটোরিয়ালগুলি বুঝতে সুবিধা হবে।

No comments

Theme images by Matt Vince. Powered by Blogger.